চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অকাল বন্যায় হাওরে মাছের আকাল

পাহাড়ী ঢল আর অতিবৃষ্টির কারণে অকাল বন্যায় বোরো ধান পচে দেশীয় মাছের আধার দেশের হাওর অঞ্চলে এখন চলছে মাছের আকাল। আমিষ বাদ দিয়েই প্রতিদিনের খাদ্য তালিকা প্রস্তুত করছেন বানভাসী মানুষ।

দেশীয় মাছের আধার মূলত দেশের হাওর অঞ্চল। গত বছরও এই সময়ে হাওরগুলোতে মিলেছে বড় বড় বোয়াল, শোল, গজার, আইড়, কৈ, পাবদাসহ নানা প্রজাতির মিঠা পানির মাছ। কিন্তু এ বছরের অকাল বন্যায় কচি ধানগাছ পচে গ্যাসের কারনে লাগে মাছের মোড়ক। ফলে মাছের আকাল পড়েছে হাওর অঞ্চলে। দেশীয় মাছের জায়গা দখল করে নিয়েছে কার্প জাতীয় মাছ।

মড়কের কারণে হাওরের মাছ এখনো ভয়ে কিনছে না মানুষ। এমনিতেই কমে গেছে মাছের উৎপাদন। যেটুকু ছোট মাছ পাওয়া যাচ্ছে তাও চাহিদার তুলনায় একেবারে সামান্য। ফলে খাদ্য তালিকা থেকে মাছ একপ্রকার বাদই পড়ে গেছে হাওর অঞ্চলে।

প্রতিদিন হাওর অঞ্চলে যেখানে পাওয়া যেতো টনকে টন মাছ সেখানে এখন দেশীয় মাছের দেখা মেলাই ভার। দেশীয় প্রযুক্তি দিয়ে ছোটরাই এখন পারিবারিক আমিষের চাহিদা মেটানোর চেষ্টায় ব্যস্ত।

বড় হাওরে কোনো কোনো জেলের কপালে সারাদিনে জুটে সামান্য কিছু মাছ। কারও আবার তাও না। ।

মা মাছের ডিম ছাড়ার মুহূর্তে এবারের অকাল বন্যা এবং সাথে মাছের মড়ক। সব মিলিয়ে এ বছর দেশীয় মাছের উৎপাদন অনেকটাই কমবে বলে আশঙ্কা করছেন হাওর অঞ্চলের জেলেরা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: