বিশ্ববিদ্যালয় রিপোর্টার: দীর্ঘ বছর অসংখ্য শিক্ষার্থীকে হাতে-কলমে সাংবাদিকতা শিক্ষা দিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চার অধ্যাপক।

বিদায়ী শিক্ষকরা হলেন, অধ্যাপক সাখাওয়াত আলী খান, অধ্যাপক ড. গোলাম রহমান, অধ্যাপক শামসুল মজিদ হারুন ও অধ্যাপক কাজী আবদুল মান্নান।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বিভাগের প্রবীন এই অধ্যাপকদের বিদায় জানানো হয়।

যদিও বিভাগের প্রতি গভীর ভালোবাসা থেকে বিদায় বলতে চান না এই অধ্যাপকরা। এজন্যই হয়তো অধ্যাপক সাখাওয়াত আলী খান বলছিলেন, আমি বিদায় টিদায় নিতে চাই না। আমি বিভাগের সাথে ছিলাম, আছি এবং থাকব।

“বিদায় শুনলে ভালো লাগে না। আমি আমার ছাত্র-ছাত্রীদের প্রত্যেকের সাফল্য দেখতে চাই। ছাত্র-ছাত্রীদের থেকে পাওয়া সম্মান আমার জীবনের সবচেয়ে বড় অর্জন।”

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের যে ভাবমূর্তি নষ্ট হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটা আমাকে কষ্ট দিয়েছে। আমি ব্যথিত হয়েছি।

“সাংবাদিকতা এক ধরনের নেশা। যদিও এখানে রয়েছে অনিশ্চয়তা। আমরা অগ্রায়ণে যাব, এখনই বিদায় নিতে রাজি না।”

অধ্যাপক গোলাম রহমান বলেন, ‘বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সম্মান ও ভালোবাসা পেয়েছি। এই বিভাগের স্মৃতি কখনো ভুলা যাবে না। বিভাগের স্মৃতি সর্বদা মনে থাকবে। এই বিভাগের শিক্ষার্থীরাই সাংবাদিকতার সাথে সবচেয়ে বেশি জড়িত। এটি বিভাগের জন্য অত্যন্ত গর্বের বিষয়।’

বিভাগের শুরুর দিক থেকেই তারা শিক্ষকতায় জড়িত ছিলেন। বর্তমানে দেশের বিখ্যাত বহু সাংবাদিকদের হাতে-কলমে শিক্ষা দিয়েছেন এই চার অধ্যাপক।

বিদায় অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক মো. মফিজুর রহামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক আখতার সুলাতানা, সাংবাদিকতা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আবু আলম মো. শহীদ খান প্রমুখ।