বিশ্ব নাটকের শ্রেষ্ঠ নাট্যকার বলে বিবেচিত উইলিয়াম শেক্সপিয়রের লন্ডনের বাড়ি নাট্যকর্মীদের জন্য বহুল আকাঙ্ক্ষিত স্থান। সেই বাড়ির উঠানে প্রথমবারের মত কোন বাংলা ভাষার নাটকের বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে।

‘নদ্দিউ নতিম’ নাটকের নির্দেশক এবং নাট্যকার আসাদুল ইসলামের নাটকের বই ‘জন্ডিস অথবা হাফ লেডিস’ এর মোড়ক উন্মোচন হয়েছে ইংল্যান্ডের ছোট্ট শহর স্টাডফোর্ড আপন এভন  এর শেক্সপিয়ের এর বাড়ির উঠানে। এ উঠানে প্রতিদিন অভিনীত হয় শেক্সপিয়রের বিভিন্ন নাটক। সেসব নাটকের চরিত্রদের উপস্থিতিতে উন্মোচিত হয় ঐতিহ্য থেকে প্রকাশিত বইটির মোড়ক।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বইটির রচয়িতা কবি ও নাট্যকার  আসাদুল ইসলাম, সুবচন প্রধান আহাম্মদ গিয়াস, ম্যাড থেটারের পরিচালক সোনিয়া হাসান, আর্য মেঘদূত ও ব্রিটেন প্রবাসী অভিনেতা ও কণ্ঠশিল্পী দেলোয়ার হোসেন দিলু৷ এ প্রসঙ্গে নাট্যকার ও নির্দেশক আসাদুল ইসলাম বলেন, ‘এরকমটি কখনো হতে পারে আমি ভাবিনি। ঐতিহ্য থেকে লন্ডন ভ্রমণ উপলক্ষেই বইটি প্রকাশিত হয়। তবে তা শেক্সপিয়রের বাড়িতে মোড়ক উন্মোচন হবে তা আমার ভাবনার বাইরে ছিল।

লন্ডনে অনুষ্ঠিত সিজন অব বাংলা ড্রামা ২০১৭-তে এ বছর বাংলাদেশ থেকে আমন্ত্রিত নাট্যদল হিসেবে অংশ নেয় ম্যাড থিয়েটার। নভেম্বর মাস  জুড়ে এই উৎসবে ম্যাড থেটার তাদের মঞ্চনাট্য প্রযোজনা ‘নদ্দিউ নতিম’ নাটকের ৩টি প্রদর্শনী করে  ব্রাডি আর্টস সেন্টারে। নাট্য প্রদর্শনী শেষে ম্যাড থেটার ইংল্যান্ড ও স্কটল্যান্ডের বিভিন্ন শহর ভ্রমণ করে।