চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

রাজনৈতিক দল হচ্ছে নাগরিক ঐক্য: মান্না

১ জুন নাগরিক ঐক্যের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী। এই প্রতিষ্ঠা বার্ষিকীতেই নাগরিক ঐক্য নিজেকে রাজনৈতিক দল হিসাবে ঘোষণা করবে বলে জানিয়েছে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে মাহমুদুর রহমান মান্না লিখেন, ‘আগামীকাল ১ জুন নাগরিক ঐক্যের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী। কর্মসূচির শুরু হবে সকাল ১০টায় সংগঠনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। প্রায় মাসব্যাপী পালিত হবে এ কর্মসূচি। ২ জুন জাতীয় প্রেসক্লাব এ সংবাদ সম্মেলন করবো।
৫ম প্রতিষ্ঠা বার্ষিকীতে নাগরিক ঐক্য নিজেকে রাজনৈতিক দল হিসাবে ঘোষণা করবে।’

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধের সময় গত বছরের ২২ ফেব্রুয়ারি মাহমুদুর রহমান মান্নার দুটি ফোনালাপ ফাঁস হয়। ফোনালাপে মান্না ও অস্ট্রেলিয়াপ্রবাসী এক ব্যক্তির সঙ্গে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে সেনাবাহিনীর হস্তক্ষেপের বিষয়সহ নানা প্রসঙ্গ উঠে আসে।

এরপর ২৪ ফেব্রুয়ারি রাজধানীর ধানমণ্ডির স্টার কাবারের সামনে থেকে মান্নাকে গ্রেফতার করা হয়। পরে ওই রাতেই মান্না ও অজ্ঞাতনামা একজনকে আসামি করে ধানমণ্ডি থানায় মামলা করে পুলিশ। মামলায় মান্নার বিরুদ্ধে ‘সেনাবাহিনীকে উসকানি দেওয়াসহ রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের’ অভিযোগ আনা হয়।

এছাড়া ৬ মার্চ একই থানায় মান্নার বিরুদ্ধে আরেকটি মামলা করা হয়। এ মামলায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে মান্নার পাশাপাশি বিএনপি নেতা সাদেক হোসেন খোকাকেও আসামি করা হয়।

এ দুই মামলায় চলতি বছরের ২ ও ৭ মার্চ নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ করা হয়। মান্না এরপর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করেন।

সর্বশেষ ৩০ আগস্ট রাষ্ট্রদ্রোহ মামলায় এবং ১০ নভেম্বর সেনা বিদ্রোহে উসকানির মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে জামিন দেন হাইকোর্ট।