চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধে ৬ মাসে নিহত ৫ হাজার

ফিলিপাইনে মাদকবিরোধী অভিযানে এখন পর্যন্ত ৫’ হাজার মাদকব্যবসায়ী নিহত হয়েছে। এবছর জুলাইতে দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে মাদকের বিরুদ্ধে ‘যুদ্ধ’ ঘোষণার পর পুলিশের হাতে এই মাদকব্যবসায়ীরা নিহত হয়।

মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা দুতের্তে জনগণকে বলেছিলেন, ‘ আপনারা মৃতদেহ সৎকারের আয়োজন করুন, আমি মৃতদেহ সরবরাহ করবো’।

তবে চলমান অভিযানে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠেছে। জড়িত পুলিশ সদস্যদের বিচারও দাবি করা হচ্ছে। এতো প্রাণহানীতে শঙ্কা প্রকাশ করছে ফিলিপাইনের মৃতদেহ সৎকারকারীরা।

রাজধানী ম্যানিলার একটি মর্গের কর্মী জানান, তিনি এবং তার সহকারিদের ব্যস্ত সময় কাটাতে হচ্ছে। প্রতি রাতে গড়ে ৫ টি মৃতদেহ মর্গে পাঠানো হচ্ছে। জমছে লাশের স্তুপ। বেশিরভাগ লাশেই ধরেছে পচন।

পশ্চিমা মিডিয়ায় এমন পরিস্থিতি তুলে ধরা হলেও পিছপা হচ্ছেন না ফিলিপাইনের প্রেসিডেন্ট। বার বার পুলিশের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যার অভিযোগ অস্বীকার করছেন তিনি। বরং গত সেপ্টেম্বরে দুতের্তে বলেন, ফিলিপাইনের প্রায় ৩০ লাখ মাদকসেবীকে হত্যা করা সম্ভব হলে খুশি হতেন তিনি।

দুতের্তের এই অনড় অবস্থানের পর দেশটির সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রীয় ইন্ধনে কোনো বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রমাণ পাওয়া যায়নি। তবে আইনী কাঠামোর ভেতরে থেকেই মাদকবিরোধী যুদ্ধ জয় করতে হবে।