চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

অবশেষে রাখাইনে সু চি

রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর দমন-পীড়নের ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেতা এবং দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি অবশেষে পা রাখলেন সেনাবাহিনীর ধ্বংসযজ্ঞে বিধ্বস্ত রাখাইন রাজ্যে। গত ২৫ আগস্ট রোহিঙ্গা সংকট শুরুর পর এই প্রথম তিনি ওই অঞ্চলে গেলেন।

কোনো পূর্ব ঘোষণা ছাড়াই হুট করে রাখাইন গেছেন সু চি। সরকারের কয়েকজন কর্মকর্তার সূত্রে বিবিসি জানিয়েছে, তিনি একদিনের সফরে রাখাইনের রাজধানী সিত্তেসহ কয়েকটি শহর পরিদর্শন করবেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে কয়েকজন সাংবাদিক সিত্তে থেকে সু চি’কে হেলিকপ্টারে চড়তে দেখেন। তার সঙ্গে ছিল আরও ২০ সদস্যের একটি প্রতিনিধি দল।

সু চি’র  মুখপাত্র জ তেই গণমাধ্যমকে বলেন, সু চি বর্তমানে সিত্তে শহরে রয়েছেন। সেখান থেকে তিনি মংডু এবং বুথিডংয়ে যাবেন। এ দু’টো এলাকাই সেনাবাহিনীর হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাখাইনের যেসব এলাকা থেকে বেশিরভাগ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে, সেরকম একাধিক এলাকায় সু চি’র যাওয়ার কথা রয়েছে। তবে সু চি কোনো রোহিঙ্গা গ্রাম পরিদর্শনে যাবেন কিনা সে সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি।মিয়ানমার-রোহিঙ্গা-অং সান সু চি

মিয়ানমার সেনাবাহিনীর হত্যাযজ্ঞ এবং দমন-পীড়নের বিরুদ্ধে কোনো অবস্থান না নেয়ায় আন্তর্জাতিকভাবে এরই মধ্যে বেশ বিতর্কিত ও সমালোচিত হয়েছেন নোবেল জয়ী সু চি। বিশ্লেষকদের ধারণা, সেনাবাহিনীর দিক থেকে হুমকি আসতে পারে, এমন আশংকায় সু চি তাদের কর্মকাণ্ডের সমালোচনা করতে চান না।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্গে সেনাবাহিনীর বহুদিন ধরে চলমান সংঘর্ষ-সহিংসতা সঙ্কট সমাধানে ২০১৬ সালের আগস্টে গঠিত হয় অ্যাডভাইজরি কমিশন অন রাখাইন স্টেট। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে ওই কমিশন এক বছরের তদন্তের চূড়ান্ত প্রতিবেদন মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চির কাছে জমা দেয় চলতি বছরের ২৪ আগস্ট।

৬৩ পৃষ্ঠার এই প্রতিবেদন জমা দেয়ার কয়েক ঘণ্টা পরই ২৪ আগস্ট দিবাগত রাতে ত্রিশটি পুলিশ ও সেনাচৌকিতে রহস্যজনক হামলার ঘটনা ঘটে। হামলায় নিহত হয় নিরাপত্তা বাহিনীর ১২ সদস্য। তারপরই হামলার জন্য রোহিঙ্গা ‘জঙ্গি’দের দায়ী করে জবাব হিসেবে সেনাবাহিনী পুরো অঞ্চলে হত্যাযজ্ঞ শুরু করে।রোহিঙ্গা-মিয়ানমার-অবরোধ-সু চি

সেনাবাহিনীর ওই হামলায় এখনও পর্যন্ত প্রায় এক হাজার মানুষ মারা গেছে, আর প্রাণভয়ে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে পাড়ি জমাচ্ছে বাংলাদেশে। নৌপথে পালিয়ে আসার পথে নৌকাডুবিতেও বাড়ছে মৃতের সংখ্যা।

সেনাবাহিনীর হামলা ও সহিংসতার মাত্রার ভয়াবহতার কারণে জাতিসংঘ একে ‘পাঠ্যবইয়ে যোগ করার মতো জাতিগত নিধনের উদাহরণ’ বলে অভিহিত করেছে।

আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করেন, আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন না করার উদ্দেশ্যেই মিয়ানমারের সেনাবাহিনী এই হত্যাকাণ্ড শুরু করে।